Dinajpur News Time
সোমবার , ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্রিকেট
  8. খেলাধুলা
  9. চাকরি
  10. জাতীয়
  11. জীবনযাপন
  12. জেলার খবর
  13. তথ্যপ্রযুক্তি
  14. দেশজুড়ে
  15. ধর্ম

বিরামপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ২০, ২০২৩ ৩:৩২ অপরাহ্ণ
DNT

বিরামপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ রোগমুক্ত ও সুস্থ আগামী প্রজন্ম গড়তে সারাদেশের ন্যায় দিনাজপুরের বিরামপুরে দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৯ টার দিকে বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুদের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাইয়ে ক্যাম্পেইনের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার। এ সময় স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তাহাজুল ইসলাম, বিরামপুর প্রেসক্লাবের সভাপতি আকরাম হোসেন, মেডিকেল অফিসার ডাঃ শাহারিয়ার পারভেজ, ইপিআই মাসুদ রানাসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকার বলেন, ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। ভিটামিন ‘এ’ শিশুর স্বাভাবিক দৃষ্টি শক্তি বজায় রাখে, ফলে শিশু রাতকানা রোগ থেকে রক্ষা পায়। রাতকানা রোগ এবং অন্ধত্ব একটি অপুষ্টিজনিত সমস্যা, যা ভিটামিন ‘এ’ এর অভাবে হয়।

পৌর এলাকায় ৯টি ওয়ার্ডে স্থায়ী ও অস্থায়ী মিলে ৩২টি কেন্দ্রে ৩ হাজার ৮শ শিশু এবং উপজেলার ৭টি ইউনিয়নে ১৬৯টি কেন্দ্রে ১২ হাজার ৯শ ১৫ শিশুকে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে বলে জানান আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তাহাজুল ইসলাম।

তিনি আরও জানান এ কর্মসূচি থেকে যাতে একটি শিশু যেন বাদ না পড়ে, সেই জন্য সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্বাস্থ্যসহ সংশ্লিষ্ট টিকাদান কেন্দ্র খোলা থাকবে বলেও জানান।

সর্বশেষ - সর্বশেষ