Dinajpur News Time
বুধবার , ৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্রিকেট
  8. খেলাধুলা
  9. চাকরি
  10. জাতীয়
  11. জীবনযাপন
  12. জেলার খবর
  13. তথ্যপ্রযুক্তি
  14. দেশজুড়ে
  15. ধর্ম

দিনাজপুর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার পাশের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ৮, ২০২৩ ৫:৩২ অপরাহ্ণ

দিনাজপুর শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ
মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ফলাফল প্রকাশিত হয়েছে। গড় পারে হার হার ৭৯ দশমিক ০৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ জন শিক্ষার্থী। গত বারের মত এবারেও জিপিয়ে-৫ প্রাপ্তিতে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে রয়েছে।
বুধবার (৮ ফেব্রুয়ারী) বেলা ১২টায় বোর্ডের দিনাজপুর শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ তোফাজ্জুর রহমান। কারোনাভাইরাসের কারণে গতবারও নির্ধারিত সময়ের প্রায় ৮ মাস পরে ২০২২ সালের ডিসেম্বর মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
দিনাজপুর শিক্ষা বোর্ডের শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মোঃ তোফাজ্জুর রহমান জানান, এই শিক্ষাবোর্ডের অধীনে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৭১টি শিক্ষাপ্রতিষ্ঠান হতে ১ লাখ ২ হাজার ৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৯৯ হাজার ৭০৫জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৮ হাজার ৮৪৯ জন। গড় পারে হার হার ৭৯ দশমিক ০৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৩০ জন শিক্ষার্থী। ছাত্রদের পারে হার ৭৬ দশমিক ০৮ শতাংশ ও ছাত্রীদের পাশের হার ৮২ দশমিক ১৩ শতাংশ।
এই শিক্ষাবোর্ডে গতবারের (২০২১) চেয়ে পাশের হার কমেছে ১২ শতাংশেরও বেশি। ২০২১ সালে এইচএসসিতে পাশের হার ছিলো ৯২ দশমিক ৪৩ শতাংশ। তবে গত বারের মত এবারেও জিপিয়ে-৫ প্রাপ্তির দিক দিয়ে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। জিপিএ-৫ প্রাপ্ত ১১ হাজার ৮৩০ জন শিক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৫৭৫ জন ছাত্র এবং ৬ হাজার ২৫৫ জন ছাত্রী। আর মোট মোট অকৃকার্য হয়েছে ২০ হাজার ৮৫৬ জন ও বহিষ্কৃত হয়েছে ২২ জন পরীক্ষার্থী।
উল্লেখ্য, ২০২১ সালে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ৬৭১টি কলেজ ২০২টি কেন্দ্রের মাধ্যমে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ২৪টি যা গতবার ছিল ৫৩টি। আর শূণ্য পাশকৃত কলেজের সংখ্যা ১৩টি যা গতবার ১০টি।
দিনাজপুর শিক্ষাবোর্ডের বিগত ৭ বছরে ফলাফল
বিগত ৭ বছরে দিনাজপুর শিক্ষাবোর্ডের ফলাফল নিম্নরুপ-২০২১ সালে ১ লাখ ১৩ হাজার ৪৪ জনের মধ্যে উত্তীর্ণ হয় ১ লাখ ৪ হাজার ৮৪ জন। ২০২০ সালে ১ লাখ ১৮ হাজার ৭৩৫ জনের মধ্যে শতভাগ উত্তীর্ণ হয়। কারণ করোনাভাইরাসের কারণে পরীক্ষা না হওয়ায় সবাইকে অটো পাশ দেয়া হয়। ২০১৯ সালে ১ লাখ ২৪ হাজার ৩১৫ জনের মধ্যে উত্তীর্ণ হয় ৮৯ হাজার ২৩৩ জন। পাশের হার ছিল ৭১.৭৮ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছিল ৪০৪৯ জন। ২০১৮ সালে ১ লাখ ১৯ হাজার ৫০৭ জনের মধ্যে উত্তীর্ণ হয় ৭১ হাজার ৯৫১ জন। পাশের হার ছিল ৬০.২১ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছিল ২২৯৭ জন। ২০১৭ সালে ১ লাখ ৫ হাজার ৪০০ জনের মধ্যে উত্তীর্ণ হয় ৬৮ হাজার ৭৯২ জন। পাশের হার ছিল ৬৫.৪৪ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছিল ২৯৮৭ জন। এবং ২০১৬ সালে ১ লাখ ৩ হাজার ৯৬ জনের মধ্যে উত্তীর্ণ হয় ৭২ হাজার ৮২৯ জন। পাশের হার ছিল ৭০.৬৪ ভাগ এবং জিপিএ-৫ পেয়েছিল ৩৮৯৯ জন।
উল্লেখ্য, দিনাজপুরে শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি এ বোর্ডের অধীনে ১৪তম এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ - সর্বশেষ