Dinajpur News Time
বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্রিকেট
  8. খেলাধুলা
  9. চাকরি
  10. জাতীয়
  11. জীবনযাপন
  12. জেলার খবর
  13. তথ্যপ্রযুক্তি
  14. দেশজুড়ে
  15. ধর্ম

শুভ জন্মদিন দিনাজপুরের যুবরাজ লিটন কুমার দাস

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ৪:০৯ অপরাহ্ণ
lkd

শুভ জন্মদিন দিনাজপুরের যুবরাজ লিটন কুমার দাস

লিটন কুমার দাস। গোর-এ-শহীদের ‘প্রচেষ্টা’ দিয়ে যাত্রা শুরু করে মেলবোর্ন থেকে ইডেন গার্ডেন দাপিয়ে বেড়ানো এ শহরের এক স্বপ্নবাজ তরুণ। বর্তমানে এই ডান হাতি ব্যাটসম্যান-উইকেট কিপার ওয়ানডে ক্রিকেটে টাইগারদের অধিনায়কত্ব করছেন।

লিটন দাসের জন্ম ১৯৯৪ সালের আজকের এই দিনে, রাজবাটীতে৷ বাবা বাচ্চু চন্দ্র দাস। প্রাথমিক শেষ করেছিলেন মহারাজা প্রাথমিক বিদ্যালয়ে। অতঃপর দিনাজপুর বিকেএসপি থেকে সাঙ্গ করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিককের গন্ডি। বড়ভাই ছিলেন দ্বিতীয় শ্রেণির নিয়মিত খেলোয়াড়, অনুপ্রেরণা তাই তিনিই। ২০১১ সালে ঢাকার বিপক্ষে অনূর্ধ্ব-১৫ দলে খেলার সুযোগ পান লিটন, প্রথম শ্রেণির ক্রিকেটে সেটিই অভিষেক তাঁর৷ এরপর অনূর্ধ্ব-১৯,অনূর্ধ্ব-২৩ দলের সবচেয়ে উদীয়মান তরুণ হিসেবে খ্যাতি পান।

জাতীয় দলে লিটন দাসের ওয়ানডে অভিষেক হয় ২০১৫ সালের জুনে, ভরতের বিপক্ষে। ২০১৮ নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ১৯ বলে ৪৩ রানের ঝড়ো ব্যাটিংয়ে নজর কাড়েন লিটন৷ নিয়মিত তিনি খেলেছেন ঘরোয়া লীগগুলোয়৷ বর্তমানে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলছেন লিটন ৷

হিরো বলতে যা বোঝায়, লিটন এবং লিটনের কামব্যাক যেন তাই৷ একটা সময় তাঁর ক্যারিয়ারে এমন দিনও গেছে, যখন বিভিন্ন অনলাইন মার্কেটে লিটনের রান সংখ্যার ওপর দেয়া হত ডিসকাউন্ট! তকমা পেয়েছিলেন ‘ডিসকাউন্ট বয়’ হিসেবে। ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ক্রমাগত বাজে পার্ফমেন্স, রান বিপর্যয়, ক্যাচ মিসিংয়ে বাংলাদেশের ভরাডুবি হলো, দল থেকে বাদ পড়লেন লিটন৷ সবাই ধরে নিচ্ছিল,জাতীয় ক্রিকেটে তাঁর ক্যারিয়ার শেষ লিটনের।

কিন্তু না, সব জল্পনা মিথ্যে প্রমাণ করে বীরের মতো কামব্যাক করলেন লিটন৷ ২০২২ সাল হয়তো তাঁর ক্যারিয়ারের সেরা বছর। শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিক-লিটনের স্মরণীয় ইনিংস আবারও আলেচনায় আনল তাঁকে। খাবার, পোষাক থেকে আসবাব, ডিসকাউন্ট বয় লিটন যেন হয়ে উঠলেন জাতীয় দলের শিবরাত্রির সলতে। যখন দলের পারফর্ম খারাপ, একা হাতে সামলে উঠছেন লিটন৷ মাহমুদউল্লাহর পর মি. ডিপেন্ডেবল’র খেতাব তাঁকে অনায়াসে দেয়া যায়৷ যে ভারতের বিপক্ষে ২০১৫ তে ওয়ানডেতে তাঁর অভিষেক, ৭ বছর পর ২০২২ এর ডিসেম্বরে সেই ভারতের বিপক্ষেই তিনি নির্বাচিত হলেন দলের কাপ্তান৷
৩৫ টেস্টের ক্যারিয়ারে ৩৫.৭৯ গড়ে লিটনের সংগ্রহ ২১১২ রান। ৩টি শতকের পাশাপাশি করেছেন ১৪টি অর্ধশতক।

৫৭টি ওয়ানডে ম্যাচে ৩৫.২৮ গড়ে ৫ শতক ও ৭টি অর্ধশতকে এসেছে ১৮৩৫ রান। খেলেছেন ৬০টি টি-টোয়েন্টিও। ১২৬ স্ট্রাইকরেটে ৭টি অর্ধশতকে করেছেন ১২৬১ রান। পাকিস্তানের বাবর আজমের পর বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে চলতি বছর তিন ফরম্যাট মিলিয়ে দেড় হাজার রানের মাইলফলক ছুয়েছেন এই তারকা।

২০১৯ সালে দেবশ্রী বিশ্বাসের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন লিটন দাস৷ ক্যারিয়ারের অনন্য শিখরে থাকা এ ক্রিকেট তারকা সময় পেলেই ছুটে আসেন জন্মভূমিতে, সময় কাটাতে ভালেবাসেন বন্ধুদের সাথে। বড়মাঠের ছাত্র লিটনের পদচারণায় ধন্য হতে থাকে দিনাজপুরের মাটি ৷

রাজা-রাজড়ার শাসন নেই, তবে আমাদের আছেন গর্ব করার মতো বিশ্বজয়ী এক যুবরাজ, যাঁর জয় জয়ী করছে গোটা দিনাজপুরবাসীকেও৷ পাসপোর্ট তারিখ ১৩ অক্টোবর হলপও,আজ লিটনদার অলিখিত আসল জন্মদিন।

দিনাজপুরবাসীর পক্ষ থেকে জন্মদিনের অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা, প্রিয় লিটনদা৷ এগোতে থাকো আপন মহিমায়, ছড়িয়ে দাও দিনাজপুরের দ্যুতি ।

সর্বশেষ - সর্বশেষ

আপনার জন্য নির্বাচিত

বিশ্ব ইজতেমায় অজুর পানি বিক্রি হচ্ছে ৩০ টাকায়

জমি ভাগাভাগির জেরে দিনাজপুরের একমাত্র জাতীয় সাঁতারুকে হত্যার হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন

চিরিরবন্দরে ট্রাক্টরের চাকায় পৃষ্ট হয়ে নিহত ১, আহত- ২

পাশে দাঁড়াও এর যুগ্ন-আহ্বায়ক প্রয়াত সামিউর রহমান রিমন এর স্মরণে ইফতার ও দোয়া মাহফিল

চিরিরবন্দরে নবনিযুক্ত সহকারী শিক্ষকদের ওরিয়েন্টেশন

মেসি সহ ঢাকায় আসছে আর্জেন্টিনা

দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর নতুন বোর্ড গঠন

সৈয়দপুরে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে মুসলমানের গরু জবাই করায় নুর ইসলাম নামের একজন কে আটক

বিরামপুরে বৈদ্যুতিক আগুনে দোকান পুড়ে ছাই

আফ্রিকান মাছ জব্দ, ব্যবসায়ীর জরিমানা